May 17, 2024, 3:37 pm

কাল ভারত-নিউজিল্যান্ড ম্যাচে উপস্থিত থাকতে পারেন বেকহ্যাম

বিশ্বের ১০টি শীর্ষ ক্রিকেট দল নিয়ে ৫ অক্টোবর ভারতে শুরু হয়েছিল পুরুষদের ২০২৩ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ। ৪৫টি ম্যাচ শেষে চারটি দল বর্তমানে শিরোপার লড়াইয়ে টিকে আছে।
আগামীকাল মুম্বাইয়ে টুর্নামেন্টের প্রথম সেমফিাইনালে মুখোমুখি হবে স্বাগতিক ভারত ও গত আসরের রানর্স আপ নিউজিল্যান্ড। পরের দিন কোলকাতায় টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করবে পাঁচ বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও দক্ষিন আফ্রিকা।
২০১৯ সালে অনুষ্ঠিত বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যান্ডের কাছে হারের প্রতিশোধ দেখার আশায় কাল মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামটি কানায় কানায় পুর্ন থাকবে। স্বাগতিকদের সমর্থন যেগাতে এদিন বেশ কিছু বলিউড সেলিব্রিটি, সুপরিচিত ক্রীড়াবিদ এবং প্রাক্তন ক্রিকেটার ভিভিআইপি গ্যালারিতে উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে। যেখানে প্রাক্তন ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের সাথে যোগ দিতে পারেন ফুটবলের অন্যতম বড় আইকন ডেভিড বেকহ্যামও।
ইউনিসেফের শুভেচ্ছাদুত হিসেবে বর্তমানে ভারতে রয়েছেন বেকহ্যাম। নারী ক্ষমতায়ন এবং ক্রিকেটের সুন্দর এই খেলায় অন্তর্ভুক্তি ও লিঙ্গ সমতায়নে ইউনিসেফের সাথে সহযোগী হিসেবে রয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি)।
২০২৩ ওয়ানডে বিশ্বকাপে বাঁধভাঙ্গা জোয়ারের মতো সামনের দিকে এগিয়ে চলেছে স্বাগতিক ভারত। ইতোমধ্যে গ্রুপ পর্বের নয় ম্যাচের সবকটিতে জয় নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষদল হিসেবে টুর্নামেন্টের সেমিফাইনাল নিশ্চিত করেছে রোহিত শর্মার নেতৃত্বাধীন দলটি।
অপরদিকে অদ্ভুত এক বিশ্বকাপ অভিযানে সামিল হয়েছে নিউজিল্যান্ড। প্রথম চার ম্যাচে জয় পাবার পর হেরে গেছে পরের চার ম্যাচে। যে কারণে শীর্ষ চারে নাম লেখানোর জন্য গ্রুপ পর্বের শেষ ম্যাচটি মাস্ট উইন ম্যাচে পরিণত হয় কিউইদের জন্য। অবশ্য সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলংকার বিপক্ষে ওই ম্যাচে ৫ উইকেটের জয় নিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে নিউজিল্যান্ড। গ্রুপের চতুর্থ দল হিসেবেই শেষ চারে নাম লিখিয়েছে তারা।
এর আগে ২০১৫ ও ২০১৯ বিশ্বকাপের ফাইনাল খেলেছে নিউজিল্যান্ড। অপরদিকে ১৯৮৩ এবং ২০১১ সালের টুর্নামেন্টের ফাইনাল খেলতে সক্ষম হয় ভারত। অবশ্য দুই ফাইনালেই জয় নিয়ে শিরোপা ঘরে তুলেছে ভারতীয়রা। সর্বকালের সেরা ফর্মে থাকা ভারতের সঙ্গে বিপরীতমুখী নিউজিল্যান্ডের আসন্ন ম্যাচটি উত্তেজনাপুর্ন হবে বলেই আশা করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     আরও সংবাদ :